Thursday, October 26, 2017

পালং শাকের সুস্বাদু বেগুনী রেসিপি

বিকালের নাস্তায় আমরা তো নানান রকমের ভাজাভুজি খেয়ে থাকি। আর এসব ভাজাভুজির মাঝে বেগুনীও থাকে। শুধু বিকাল কেন আমাদের জন্য রমজানের সময় কি কম গুরুত্বপূর্ণ। এই সময় ভাজাভুজি ছাড়া কি চলে। এই রমজানের সময় বেগুনি খুবই মুখরোচক খাদ্য। সেই কারনে সবাই পছন্দ করে। কিন্তু এক রকমের বেগুনি রেসিপি জানা থাকলে কি হয়। তাই চলুন আজ জেনে নেই একটু ভিন্ন স্বাদের পালং বেগুনি। এখানে সাধারণ বেগুনীর সাথে পালং শাকের স্বাদও পাওয়া যাবে।

কি কি উপকরণ লাগবে

    img-responsive
  1. বেগুন- ১টা,
  2. বেসন- ৩ টেবিল চামচ,
  3. ময়দা- ৪ টেবিল চামচ,
  4. বেকিং পাউডার- ১ চা চামচ,
  5. আদা ও রসুন বাটা- হাফ চা চামচ,
  6. মরিচ গুঁড়া- হাফ চা চামচ,
  7. হলুদ গুঁড়া- হাফ চা চামচ,
  8. চাট মসলা সামান্য,
  9. লবণ স্বাদ মত,
  10. পালং শাককুঁচি- হাফ কাপ।

যেভাবে তৈরি করতে হবে

পালং বেগুনি বানাতে প্রথমে বেগুনিটিকে গোল বা লম্বালম্বি ভাবে পাতলা পাতলা করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে অল্প লবন দিয়ে রাখতে হবে। এবার বেগুন বাদে উপরের সব উপকরণগুলো (ময়দা, বেসন, বেকিং পাউডার, আদা+রসুন বাটা, মরিচের গুড়া, হলুদের গুড়া, চাট মসলা ও লবন) অল্প অল্প পানি দিয়ে মিক্স করে তৈরি করতে হবে। দেখবেন খুব পাতলা যাতে না হয়। একটু ঘন করে করতে হবে। তারপর ১৫ মিনিট ঢেকে রাখতে হবে।
এবার একটা প্যানে তেল গরম করতে দিতে হবে। তেল গরম হয়ে আসলে তখন মিক্স করা উপকরনে পালং শাক কুঁচি মিক্স করতে হবে। পালং শাক পরে মিক্স করবেন কারণ আগে মিক্স করলে শাক থেকে পানি বের হবে এবং মিক্সটা পাতলা হয়ে যাবে। এখন বেগুনগুলো এ মিক্সের মধ্যে ডুবিয়ে সাবধানে তেলে ভেজে তুলতে হবে। ভেজে একটা টিস্যুর উপর রেখে দিতে হবে, তাহলে অতিরিক্ত তেল চুষে নিবে। তারপর আপনার পছন্দের চাটনির সাথে গরম গরম পরিবেশন করবেন।

No comments:

Post a Comment