Monday, November 18, 2019

বিস্তীর্ণ অঞ্চলে রেলপথ নির্মাণ ও চায়ের প্রসার

ভারতবর্ষে রেল–পূর্ব যোগাযোগব্যবস্থার একমাত্র নির্ভরযোগ্য মাধ্যম ছিল নদীপথ। এ ছাড়া পরিবহন কাজে গরুর গাড়ি ও হাতি ব্যবহার করা হতো। দিনাক সোহানী কবির রচিত ‘পূর্ব বাংলার রেলওয়ের ইতিহাস ১৮৬২-১৯৪৭’ গ্রন্থ হতে জানা যায়, সে সময় সিলেট থেকে কলকাতা পৌঁছাতে প্রায় ১৩ দিন সময় লাগত। কলকাতা বন্দর দিয়ে চা বিশ্ববাজারে পাঠানো হতো। এ ব্যবস্থা যেমন ছিল ধীর গতিসম্পন্ন, তেমনি ছিল ব্যয়বহুল ও... বিস্তারিত



from প্রথম আলো https://ift.tt/330YfqW

No comments:

Post a Comment