বিশ্বে এখন বন্দরকেন্দ্রিক যত প্রকল্প আছে, তার মধ্যে পায়রা গভীর সমুদ্রবন্দর সবচেয়ে ব্যয়বহুল প্রকল্প। মূলত দীর্ঘ ৬৫ কিলোমিটার নৌপথে বড় আকারে খননকাজ করে এই সমুদ্রবন্দরে জাহাজ চলাচলের পথ তৈরি করতে হবে। আবার বন্দর থেকে পণ্য আনা-নেওয়ার নতুন সড়ক ও রেলপথও নির্মাণ করতে হবে। ফলে খরচ ছাড়িয়ে গেছে বিশ্বের সব বন্দর প্রকল্পকে। ব্যয়বহুল প্রকল্প হওয়ায় গভীর সমুদ্রবন্দর হিসেবে এটির বাস্তবায়নকে বড় চ্যালেঞ্জ বলে... বিস্তারিত
from প্রথম আলো http://bit.ly/2TesNAL
No comments:
Post a Comment