Thursday, October 26, 2017

হোটেল স্টাইলে মিক্সড সবজির রেসিপি

অনেকে হোটেলের মিক্সড সবজিটা খুব পছন্দ করে, ভাবে সকালের নাস্তায় বাসাই পরোটা তৈরি করলেও সবজিটা হোটেল থেকে নিয়ে আসতেই হবে। অত সুন্দর করে বাসাই রান্না করতে পারব না। কিন্তু সেই ধারনাটা একদম ঠিক নয়, আপনি ইচ্ছা করলে বাসাই তৈরি করতে পারবেন হোটেলের সুস্বাদু মিক্সড সবজি। চলুন তাহলে জেনে নেই হোটেলের মিক্সড সবজিটির রেসিপি।


যে উপকরন লাগবে

  1. সবজি– ৬-৭ রকমের (আমি নিয়েছিঃ পেঁপে, মিস্টিকুমড়া, মটর,শিম, আলু, ফুলকপি, বেগুণ, কাঁচা টমাটো, গাজর– সব সবজি কিউব বা ছোট করে কাটা আর সমপরিমাণ করে নিতে হবে। এখানে ১ কাপ করে নেয়া),
  2. ছোলার ডাল– ১/২ কাপ,
  3. পেঁয়াজ কুচি– ২-৩টি বড়,
  4. কাঁচামরিচ ফালি– ৮-১০টি,
  5. হলুদ+ধনে গুঁড়া– ১ চা চামচ,
  6. মরিচের গুড়া+জিরা গুঁড়া– ১/২ চা চামচ,
  7. ধনেপাতা কুচি– ১ মুঠো,
  8. লবণ— স্বাদমতো,
  9. তেল– রান্নার জন্যে ২ টেবিল চামচ।

ফোঁড়নের জন্যে লাগবে

  1. থ্যাতো করা রসুন– ৬-৭কোয়া,
  2. শুকনামরিচ– ৩-৪টি,
  3. অল্প একটু গরম মসলা,
  4. তেজপাতা–২-৩টি,
  5. আস্ত জিরা– দেড় চাচামচ এবং
  6. তেল-পরিমাণমত।

যেভাবে তৈরি করতে হবে

মিক্সড সবজি রান্না করতে হলে প্রথমে ছোলার ডাল ৩০মিনিট আগে থেকে ভিজিয়ে রাখতে হবে। ডাল ফুলে উঠলে ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে।
এবার হাঁড়িতে সব সবজি ও ডাল নিয়ে তাতে অর্ধেক পেঁয়াজ কুচি, কাঁচামরিচ, হলুদ-মরিচ-ধনিয়া-জিরা গুঁড়া, দুই টেবিল চামচ তেল ও লবণ দিয়ে খুব ভালোভাবে মাখিয়ে নিতে হবে। এমনভাবে মাখাতে হবে, যেন সবজির গায়ে মসলা বেশ ভালোভাবে লেগে যায়। সবজি মাখানো হলে হাত ধোয়া পানি দিয়ে দিতে হবে। বেশী পানি দেওয়ার দরকার নেয়। সবজি ও পানি সমান-সমান থাকলেই হবে।
এইবার হাঁড়িটি ঢাকনা দিয়ে ঢেকে চুলার আঁচ বাড়িয়ে রান্না করতে হবে। এবার পানি ফুটে উঠলে আঁচ মাঝারি করে রান্না করতে হবে। মাঝে মাঝে আলতো করে কাঠের খুন্তি দিয়ে নেড়ে দিতে হবে। পেঁপে আর আলু যখন সেদ্ধ হয়ে যাবে তখন ঢাকনা খুলে দিতে হবে। যদি দেখেন, সবজিতে পানি বেশী রয়ে গেছে তখন চুলার আঁচ বাড়িয়ে পানি টানিয়ে নিতে হবে।
পানি টেনে আসলে ধনেপাতা মিশিয়ে হাঁড়িটি চুলা থেকে নামিয়ে ঢেকে রাখতে হবে অথবা এক চুলায় সবজির হাঁড়ি রেখে অন্য চুলায় ফোঁড়নের জন্যে প্যান বসাতে হবে। প্যানে তেল গরম করে বাকি অর্ধেক পেঁয়াজ ও রসুন দিয়ে ভেজে নিতে হবে। । পেঁয়াজ-রসুন হালকা বাদামি হলে তার মধ্যে আস্ত জিরা, শুকনো মরিচ আস্ত ৩-৪টি, অল্প গরম মসলার গুড়া ও তেজপাতা দিয়ে একসাথে একটু নেড়ে, এই মিশ্রণটি সবজির ওপর ঢেলে সাথে সাথে ঢাকনা দিয়ে দিতে হবে। হয়ে গেলো হোটেলের স্বাদে সবজি রেসিপিটি।
** সকালের নাস্তায় রুটি-পরোটার সাথে পরিবেশন করুন দারুন মজার বাংলাদেশী হোটেল-স্টাইল মিক্সড সবজি। ভাতের সাথেও পরিবেশন করতে পারেন।
  • আরো সুন্দর সুস্বাদু রেসিপি পেতে আমাদের লাইক দিয়ে এক্টিভ থাকুন

No comments:

Post a Comment