Thursday, October 26, 2017

সহজ মিনি পিজ্জার রেসিপি

পিজ্জা দেখতে যেমন ভিন্নধর্মী, খাইতেও ততটা সুস্বাদু। কিন্তু আমরা সঠিক রেসিপি পাওয়ায় পিজ্জা ঘরে তৈরি করা সম্ভাব হয়ে উঠে না। আর চিন্তার কিছু নেই এখন থেকে ঘরে তৈরি করতে পারবেন মজাদার চিকেন পিজ্জা । ঘরের পিজ্জা যে কত মজা তা আপনি নিজে না বানালে বুঝবেন না। আমরা এই ভাবি পিজ্জা তৈরিতে কত, কিন্তু খরচ খুবই কম আর বানানো ও সহজ।  চলুন জেনে নেই  কিভাবে অসম্ভব মজাদার, পারফেক্ট এবং ফ্রেশ পিজ্জা ঘরেই বানানো যায়।


img-responsiveযে উপকরন লাগবে

 পিজ্জার ডো বানাতে

  1. ময়দা- ১কাপ,
  2. ইষ্ট- ১/২ চা চামচ,
  3. গুঁড়া দুধ- ১ চা চামচ,
  4. চিনি- ১ চা চামচ,
  5. তেল-১ টেবিল চামচ,
  6. লবন স্বাদমত।

পিজ্জার মধ্যে দিতে লাগবে

  1. মুরগির মাংস ছোট ছোট টুকরো- ১/২ কাপ ( চাইলে আরো বেশি নিতে পারেন ),
  2. টমেটো কুচি- ১/২ কা্‌প,
  3. টমেটো সস- ১/৪ কাপ,
  4. পেয়াজ-১/২ কুচি,
  5. সয়াসস- ২ চা চাম্‌
  6. রসুন কুচি- ১ চা চামচ,
  7. তেল- পরিমান ম্‌ত,
  8. বাটার-১০০গ্রাম,
  9. ক্যাপসিকাম- ১/৪ কা্‌প,
  10. টমেটো, ক্যাপসিকাম ছোট করে কাটতে হবে।
  11. লবন প্রয়োজন হলে দিবেন (সসে লবন থাকে)

পিজ্জা তৈরির প্রনালী

পিজ্জার ডো করতে হালকা কুসুম গরম পানির মধ্যে চিনি মিক্স করতে হবে, তারপর ইস্ট মিক্স করে ২০মিনিট রাখতে হবে।যখন পানির সাথে ইস্ট ভাল করে মিক্স হয়ে যাবে, তখন ময়দার মধ্যে লবন, দুধ ও তেল দিয়ে ইস্ট মিক্স করা পানি দিয়ে ডো করতে হবে। ডো তৈরি হয়ে গেলে ২ঘন্টার মত ডোটিকে ঢেকে গরম স্থানে রাখতে হবে। এই সময়ের মাঝে প্যানে তেল দিন রসুন কুচি লাল করে ভেজে তার মধ্যে মুরগির মাংস নাড়তে হবে। তারপর শুকনো মরিচ গুড়া, জিরার গুড়া, লবন ও সসগুলো দিয়ে ৫ মিনিট রান্না করতে হবে।রান্না শেষে নামিয়ে রাখুন।
২ঘন্টা হলে দেখবেন ডোটি অনেকটা ফুলে গেছে। তারপর আরো ১৫ মিনিট ধরে ডোটিকে হাত দিয়ে পিজ্জার উপযুক্ত করতে হবে।তারপর বেলে পিজ্জার রুটি তৈরি করতে হবে। এই পরিমানের ডো নিতে হবে যাতে ৩ টি মিনি পিজ্জা হয়। এরপর টমেটো ও ক্যাপসিকাপ দিন, মুরগি সেদ্ধ হলে নামিয়ে রাখুন।
খামিগুলো বেলে একটা হালকা গরম প্যানে রেখে একটু ছেকে উল্টে নিতে হবে।এবার রুটির উপরে হালকা তেল লাগিয়ে আবার উল্টে নিবেন। তারপর রুটির উপর পিজ্জা সস লাগাতে হবে। সস লাগিয়ে মুরগির মাংসগুলো সাজিয়ে দেন। রান্না করা মুরগির সাজানোর পর তার উপরে টমেটো কুচি, ক্যাপসিকাম ও কিছু পেয়াজ কুচি শেষে বাটার কুচি দিয়ে সাজিয়ে দিতে হবে। তারপর প্রি-হিটেড ওভেন এ ২০০ ডিগ্রিতে ১০-১৫ মিনিট করে বেক করে নামিয়ে নিতে হবে।(চাইলে চুলায়ও করতে পারেন, কিন্তু দেখেন জ্বাল মিডিয়াম থাকে)।

পরিবেশন

হালকা ঠান্ডা হলে পরিবেশন করুন খুব সহজ মিনি পিজ্জা ।

No comments:

Post a Comment