Thursday, October 26, 2017

মচমচে চিকেন বল তৈরির রেসিপি

img-responsive

বিকেলটা আমাদের সকলেরই পছেন্দের।  আর একটু ভাজাভুজি না হলে বিকালটা মোটেও জমে না আমাদের।
 বিকেলে একটু গরম গরম তেলে ভাজা খাবার খেতে সকলেই পছন্দ করে। কিন্তু তেলে ভাজা খাদ্য খুব বেশী স্বাস্থ্যকর না হওয়ায় গৃহিণীরা চিন্তায় পড়ে যায়। তাই আজকে চলুন তেলে ভাজা, কিন্তু স্বাস্থ্যকর হবে, তেমনকিছুর খোঁজ করা যাক। ঝটপট জেনে নিন মচমচে চিকেন বল তৈরির রেসিপি।

চিকেন বল তৈরির উপকরণ

  1. ২ কাপ মুরগির মাংস (হাড় ছাড়া ছোট করে কাটতে হবে)
  2. পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ।
  3. রসুনকুচি ১ টেবিল চামচ।
  4. আদাবাটা ১ টেবিল চামচ।
  5. মরিচ ৪-৫টি গোল করে কাটা।
  6. জিরাগুঁড়া ১ চা চামচ।
  7. গোলমরিচ গুঁড়ো ১ টেবিল চামচ।
  8. লেবুর রস ২ চা চামচ।
  9. ১টি মাঝারি আলু।
  10. ১ টি পাউরুটি ।
  11. আধা কাপ বিস্কুটের গুঁড়া।
  12. তেল পরিমাণমতো।
  13. লবণ স্বাদমত।
  14. ডিম ২ টা মিক্স করা।

যেভাবে তৈরি করবেন চিকেন বল

১. প্রথমে আলু একটা প্যানে সেদ্ধ করে নিন এবং মুরগির মাংস একইসাথে সেদ্ধ করে নিন। এরপর সেদ্ধ আলু ভালভাবে চটকাই নিন। অন্য এক পাত্রে মুরগীর মাংসকে ভালভাবে ছাড়িয়ে নিন। একটু লক্ষ্য রাখুন যাতে মুরগির মাংস ভালো করে ছাড়ায়। এবার ছাড়ানো মাংস গুলোকে আলুর সাথে মিশিয়ে নিন।
২. মাংস খুব ভালোভাবে আলুর সাথে মিশানো হলে বাকি সব মসলা উপকরণ একে একে দিতে থাকুন। যদি দেখেন মিশ্রন অনেক বেশী নরম হয়ে গেছে, তাহলে এতে পাউরুটি টুকরো করে করে মিশিয়ে দিন।
৩. এরপর মিশ্রন গুলোকে গোল গোল বল তৈরি করে নিন। এই বল বিস্কুটের গুঁড়োয় গড়িয়ে নিন। এবার মিক্স করা ডিমের মধ্য চুবিয়ে নিন। বলগুলোকে আবার বিস্কুটের গুঁড়োয় গড়িয়ে নিয়ে গরম তেলে ছেঁড়ে দিন।
৪.  বলগুলোকে ডুবো তেলে ভাজার জন্য প্যানের তেলকে অবশ্যই দশমিনিট গরম করে নিবেন।  তেল যথেষ্ট পরিমান গরম হলে একে একে বলগুলো তেলে ছেঁড়ে দিন। বলগুলো ততক্ষণ পর্যন্ত ভাজুন যতক্ষণ না লালচে হয়। বলগুলো লালচে হলে তেল থেকে উঠিয়ে একটা টিস্যু পেপার এ রেখে অতিরিক্ত তেল ঝরিয়ে নিন।
৫.  ব্যস, এবার বিকেলের নাস্তায় গরম গরম চিকেন বল পরিবেশন করুন আপনার পছন্দের সসের সাথে।

No comments:

Post a Comment