‘শব্দার্থশাসন জ্ঞানমাত্রেনৈবন বেদ্যতে। বেদ্যতে স তু কাব্যর্থতত্ত্বজ্ঞৈরেব কেবলম্’ কাব্যার্থের বোধ-সম্পন্ন পাঠকই কেবল সহৃদয় পাঠক। সুতরাং রস আস্বাদ হলেও একজন যিনি সে রস সৃষ্টি করতে আগ্রহী তাঁকে যেমন সাধনা করতে হয়—আবার যিনি রসের প্রতীতি লাভ করবেন, সেই সহৃদয় পাঠককেও আস্বাদনের নিমিত্ত নিত্য অনুশীলনে চিত্তকে প্রস্তুত করতে হয়। কাব্যক্ষেত্রে কবি ও পাঠক উভয়ই রসের সাধনায় ব্রতী।... বিস্তারিত
from প্রথম আলো http://bit.ly/2DlnV7G
No comments:
Post a Comment