Friday, June 1, 2018

কেউ করেন এক ম্যাচে, কেউ এক বিশ্বকাপে

বিশ্বকাপে গোল করা বড্ড কঠিন কাজ। বিশ্বাস না হলে ক্রিস্টিয়ানো রোনালদো কিংবা লিওনেল মেসিকেই জিজ্ঞেস করুন। প্রতি মৌসুমে গোলবন্যা বইয়ে দেওয়া এ দুজন বিশ্বকাপ এলেই কেন যেন আর গোলমুখের চেহারা ভুলে যান। তিনটি বিশ্বকাপ খেলেছেন রোনালদো। তিন বিশ্বকাপেই গোল করেছেন। তবু তাঁর বিশ্বকাপে গোল সংখ্যা তিন! ওদিকে তিন বিশ্বকাপের দুটিতে গোল পেলেও দুই গোলে এগিয়ে আছেন মেসি। মেসি-রোনালদো একা নন।


এমন অনেকেই আছেন যাঁরা জাতীয় দল ও ক্লাবের হয়ে নিয়মিত গোল করলেও বিশ্বকাপে গোল করার রাস্তা ভুলে যান। আবার উল্টোটাও হয়। ক্লাবে বাজে সময় কাটানো খেলোয়াড়ও বিশ্বকাপে এলে গোল করেন অনায়াসে। বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা (১৬ গোল) মিরোস্লাভ ক্লোসা তেমনই একজন। তাঁর রেকর্ড ভেঙে দেওয়ার স্বপ্ন যিনি দেখছেন, সেই টমাস মুলারও তেমন। গত দুই বিশ্বকাপেই ৫ গোল করেছেন মুলার।
গতবার ৬ গোল করে গোল্ডেন বুট জিতেছেন হামেস রদ্রিগেজ। এর আগের দুই বিশ্বকাপে কিন্তু ৫ গোল করেই বুট জিতেছেন মুলার ও ক্লোসা। ১৬ গোল করতে তো ৪ বিশ্বকাপ লেগেছিল ক্লোসার। এ কারণেই জা ফন্টেইনের কৃতিত্বটা এখন আরও অবিশ্বাস্য শোনায়। ১৯৫৮’র বিশ্বকাপ পেলের আবির্ভাবের জন্য স্মরণীয় হয়ে আছে। কিন্তু সেই বিশ্বকাপেই অকল্পনীয় রেকর্ড গড়েছেন এই ফ্রেঞ্চ ফরোয়ার্ড। মাত্র ৬ ম্যাচ খেলেছেন, এতেই গোল করেছেন ১৩টি। এক বিশ্বকাপে এত গোল আর কেউ কখনো করেননি। বর্তমান ফুটবলে এ রেকর্ড ভাঙা হয়তো সম্ভব হবে না কারও পক্ষে।
বিশ্বকাপের ৬ ম্যাচেই ১৩ গোল ফন্টেইনের। ছবি: ফিফাবিশ্বকাপের ৬ ম্যাচেই ১৩ গোল ফন্টেইনের। ছবি: ফিফাফন্টেইনের এ কৃতিত্বের খবর তবু জানেন অনেকেই। কিন্তু আর্চি থম্পসনের কথাটা কেন যেন কেউ মনে রাখেন না। ২০০১ সালে আমেরিকান সামোয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বে খেলতে নেমেছিল অস্ট্রেলিয়া। গোলবন্যা বইয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া। থম্পসন একাই করেছিলেন ১৩ গোল! এ রেকর্ডও সম্ভবত আর কখনো ভাঙা হবে না কারও। বাছাইপর্বের ম্যাচের কথার টানেই চলে আসে আরেকটি ম্যাচের কথা। ২০০২ বিশ্বকাপের বাছাইপর্বেরই ঘটনা। জাম্বিয়ার বিপক্ষে টোগোর হয়ে মাঠে নেমেছিলেন সুলিমানে মামাম। মাত্র ১৩ বছর ৩১০ দিন বয়সে মাঠে নেমে সবচেয়ে কমবয়সী খেলোয়াড়ের রেকর্ড গড়েছেন এই মিডফিল্ডার। অবশ্য এমন শুরুর পরও মাত্র ২৭ বছরেই থেমে গেছে তাঁর ক্যারিয়ার।

শুরু করলে তার শেষ দেখে নেওয়ার কথা টানলে জার্মানির কথা আসবেই। এ পর্যন্ত ১৮ বিশ্বকাপে অংশ নিয়েছে দলটি। এর মাঝে ১৩ বারই দেশটি শেষ চারে ছিল! তবু টানা দুটি বিশ্বকাপ জেতা হয়নি তাদের। যেটা সর্বশেষ করে দেখাতে পেরেছি ব্রাজিল। আর সে পথেই ১৯৫৮ সাল থেকে ১৯৬৬ বিশ্বকাপ পর্যন্ত টানা ১৩ ম্যাচ অপরাজিত ছিল ব্রাজিল।

No comments:

Post a Comment